Sunday, August 26, 2012

গাজীপুর-৪ উপনির্বাচন প্রার্থীর ৩ বছরের দলীয় সদস্যপদ থাকতে হবে: ইসি

গাজীপুর-৪ আসনের উপনির্বাচনে রাজনৈতিক দলের প্রার্থীদের সংশ্লিষ্ট দলে টানা তিন বছরের সদস্যপদ আছে কি না, তা পরীক্ষা করে দেখবে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ আজ রোববার সাংবাদিকদের এ কথা বলেছেন।


গণপ্রতিনিধিত্ব আদেশের বিধান অনুযায়ী, নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী হতে হলে তিন বছর আগে থেকে সংশ্লিষ্ট দলে প্রার্থীর সদস্যপদ থাকতে হবে। তবে দলের নিবন্ধনের তারিখ হতে পরবর্তী তিন বছরের মধ্যে প্রার্থীর ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হবে না। রাজনৈতিক দলের নিবন্ধনের কাজ শেষ হয়েছিল ২০০৮ সালের নভেম্বরে। তিন বছরের সময়সীমা শেষ হয়েছে ২০১১ সালের নভেম্বরে। যে কারণে গাজীপুর-৪ আসনে রাজনৈতিক দলের প্রার্থীদের ক্ষেত্রে এই বিধানটি কার্যকর হবে।
কমিশনার শাহনেওয়াজ আরও বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশের বিধান অনুযায়ী দলের তৃণমূল কমিটির সুপারিশ করা প্রার্থীর প্যানেল থেকে প্রার্থী মনোনয়নের বিষয়টি কেন্দ্রীয় পার্লামেন্টারি বোর্ডকে বিবেচনায় নিতে হবে। দলীয় প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার পর কমিশন সে বিষয়টিও খতিয়ে দেখবে।

মো. শাহনেওয়াজ জানান, কমিশনের কাছে অভিযোগ আছে, নির্বাচনের তফসিল ঘোষণার পরও সম্ভাব্য প্রার্থীদের কেউ কেউ পোস্টার, লিফলেট ও ব্যানারের মাধ্যমে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, এসব প্রচার-উপকরণ ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণ করতে হবে। যাঁরা অপসারণ করবেন না, তাঁদের কেউ প্রার্থী হলে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


গত ৭ জুলাই আওয়ামী লীগের সাংসদ তানজিম আহমেদ সোহেল তাজ তাঁর সদস্যপদ ত্যাগ করায় গাজীপুর-৪ আসনটি শূন্য হয়। এরই মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তাদের প্রার্থী হিসেবে সোহেল তাজের মেজো বোন সিমিন হোসেনকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিএনপি এই নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।

 

No comments: